মুক্ত স্বদেশ খুশকি তাড়াবে লেবু, জেনে নিন পদ্ধতি | মুক্ত স্বদেশ

খুশকি তাড়াবে লেবু, জেনে নিন পদ্ধতি


মুক্ত স্বদেশ মে ২, ২০২১, ২:১৮ অপরাহ্ন
খুশকি তাড়াবে লেবু, জেনে নিন পদ্ধতি

অস্বস্তিকর গরমে চুলে নানা রকম সমস্যা দেখে দেয়। এর মধ্যে খুশকি সমস্যা হচ্ছে অন্যতম। গরমের কারণে মাথার ত্বক ঘেমে যায় এবং তাতে ধুলাবালি জমতে থাকে। এছাড়াও চুলের ঠিকঠাক যত্ন না নেয়া বা অতিরিক্ত দূষণের ফলে অনেকেই খুশকির সমস্যায় ভোগেন। দিন দিন এই খুশকির প্রকোপ বাড়তেই দেখা যায়।

অন্যদিকে, চুল ঝরে যাওয়ার পাশাপাশি রুক্ষ হয়ে যাওয়া ও মাথার ত্বকে নানা রকম সংক্রমণের জন্যে বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী খুশকি। জানেন কি, ঘরোয়া উপায়ে খুশকি দূর করতে লেবু বেশ কার্যকর। চলুন তবে জেনে নেয়া যাক খুশকি দূর করতে কীভাবে ব্যবহার করবেন লেবু-

বেকিং সোডা ও লেবু

দুই টেবিল চামচ লেবুর রস ও দুই চা চামচ বেকিং সোডা মিশিয়ে চুলের গোড়ায় লাগান। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন।

আমলকি ও লেবু

দ্দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ আমলকির রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও লেবু

চার টেবিল চামচ মধু ও দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। চুলের গোড়ায় ১০ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও লেবু

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

দই ও লেবু

দুই টেবিল চামচ দই, এই টেবিল চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন।

অ্যাপেল সিডার ভিনেগার ও লেবু

চার টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও দুই টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে তুলা ভিজিয়ে মাথার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার করুন।

তথ্য: বোল্ডস্কাই।