মুক্ত স্বদেশ রোজায় ক্লান্তিভাব দূর করার সহজ পাঁচ উপায় | মুক্ত স্বদেশ

রোজায় ক্লান্তিভাব দূর করার সহজ পাঁচ উপায়


মুক্ত স্বদেশ এপ্রিল ২৪, ২০২১, ১:৩৮ অপরাহ্ন
রোজায় ক্লান্তিভাব দূর করার সহজ পাঁচ উপায়

রমজানে রোজা রাখতে গিয়ে অনেকেই বেশ ক্লান্তি অনুভব করেন। যা তার সারাদিনের অন্যান্য কাজে বাধা সৃষ্টি করে। এমনকি ঠিকভাবে প্রার্থনা করার পথেও বাধা তৈরি করে। যা মোটেও কাম্য নয়।

তাই আপনাদের জন্য রয়েছে এমন কিছু সহজ উপায় যা রমজানে ক্লান্তি দূর করে, আপনাকে শক্ত সামর্থ্য থাকতে সহায়তা করবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো সম্পর্কে বিস্তারিত-

ঘুম

একটানা বেশি ঘুমাতে না পারলে অল্প একটু সময় ঘুমান। তা হতে পারে ১৫ থেকে ২০ মিনিট। এতে করে আপনার ক্লান্তি অনেকটা দূর হবে।

চলাফেরা করুন

আপনি খুব বেশি চলাফেরা না করেও ক্লান্ত হয়ে পড়ছেন। ডেস্ক বা কম্পিউটারের সামনে সারাদিন অলসভাবে বসে থাকা আপনাকে ক্লান্ত বোধ করাতে পারে। এ জন্য কিছুক্ষণ বিরতি নিন, একটু হাঁটুন।

ইফতারে স্যুপ রাখুন

ইফতারের সময় স্যুপ খেতে পারেন। এতে করে পেট ভালো থাকবে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে। এছাড়া স্যুপ হলো পুষ্টিকর এবং তরলসমৃদ্ধ খাবার, যা আপনার শরীরের জন্য প্রয়োজনীয়।

নিজেকে হাইড্রেটেড রাখুন

এই পরামর্শটি সব চিকিৎসকেরাই দিয়ে থাকেন। হাইড্রেট থাকলে রোজা রেখে আপনি সারাদিন প্রাণবন্ত থাকতে পারবেন। ইফতার থেকে সেহরি পর্যন্ত প্রচুর পরিমাণে পানি পান করুন। মশলাদার ও নোনতা খাবার এড়িয়ে চলুন। বেশি করে ফল ও শাকসবজি খান।

বাদাম এবং শুকনো ফল খান

আপনার ডায়েটে বাদাম, কিসমিস এবং খেজুরের মতো শুকনো ফলগুলো অন্তর্ভুক্ত করুন। কারণ এগুলো আপনার প্রয়োজনীয় শক্তি, ভিটামিন এবং খনিজের চাহিদা পূরণ করে।