মুক্ত স্বদেশ প্রতিদিন ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা, বাকিদের সপ্তাহে একদিন | মুক্ত স্বদেশ

প্রতিদিন ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা, বাকিদের সপ্তাহে একদিন


মুক্ত স্বদেশ জানুয়ারী ২৪, ২০২১, ২:৩৩ অপরাহ্ন
প্রতিদিন ক্লাস করবে দশম-দ্বাদশের শিক্ষার্থীরা, বাকিদের সপ্তাহে একদিন

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস খুলে দেবার জন্য যা যা প্রস্তুতির প্রয়োজন তা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ৪ ফেব্রুয়ারির মধ্যে নিয়ে নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে।

রোববার (২৪ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

তিনি বলেন, আমরা অবস্থা বুঝে এবং আমাদের জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ অনুযায়ী কোন দিন থেকে খুলব সেটি ঘোষণা করব। খোলার পর ২০২১ সালের এসএসসি ও এইচএসসি এর সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেয়া হবে। একারণেই দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে ক্লাসে আসবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদেরকে এই মহামারির মধ্যে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে বসানোর ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রে সকল শিক্ষার্থীদেরকে এক সঙ্গে আনার সুযোগ নাও থাকতে পারে।

প্রতিটি ক্লাসরুমের বেঞ্চগুলোকে তিন ফুট দূরত্বে বসাতে বলা হয়েছে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ ফুটের কম হলে প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। বেঞ্চের দৈর্ঘ্য পাঁচ থেকে সাত ফুট হলে প্রতি বেঞ্চে দুজন করে শিক্ষার্থী বসতে পারবে।