মুক্ত স্বদেশ ভিন্ন স্বাদের দই-পেঁয়াজের গ্রেভি চিকেন | মুক্ত স্বদেশ

ভিন্ন স্বাদের দই-পেঁয়াজের গ্রেভি চিকেন


মুক্ত স্বদেশ জানুয়ারী ২১, ২০২১, ১১:৩২ অপরাহ্ন
ভিন্ন স্বাদের দই-পেঁয়াজের গ্রেভি চিকেন

প্রতিদিন চিকেনের একঘেয়েমি পদ খেয়ে খেয়ে বিরক্ত! স্বাদে ভিন্নতা আনতে চান? সুস্বাদু চিকেনের বিভিন্ন স্বাদ নিন এবার। দই-পেঁয়াজের চিকেন গ্রেভির। এই চিকেন গ্রেভি খেতে যেমন সুস্বাদু। এর গন্ধটা আরো সুন্দর। এই গন্ধে আপনার খাবারের রুচি আরো বেড়ে যাবে।

এই খাবারটি পাঞ্জাবের লুধিয়ানার অতি জনপ্রিয় এবং ঐতিহ্যবাহী। এই চিকেন গ্রেভি হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে তৈরি করা যায়। এটা খেতে যেমন সুস্বাদু তেমনই রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন গ্রেভি তৈরির রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, টকদই ২৫০ গ্রাম, পেঁয়াজ ২টি কুচি, ২টি গোল করে কাটা, সরিষা পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, চিনি পরিমাণ মতো, আস্ত শুকনো মরিচ পরিমাণ মতো, গোলমরিচ গুঁড়ো পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে পেঁয়াজ কুচি তেলে বাদামি করে ভেজে নিন। এবার মুরগির মাংস, দই, ভাজা পেঁয়াজ, গোলমরিচ গুঁড়া, অল্প চিনি দিয়ে এক সঙ্গে মিশিয়ে ফ্রিজারে রেখে দিন সাত থেকে আট ঘণ্টা। এরপর প্যানে সরিষার তেল গরম করে সরিষা আর আস্ত শুকনো মরিচ ফোড়ন দিন।

তারপর গোল করে কাটা পেঁয়াজগুলো ভেজে নিন। এবার চুলার আঁচ কমিয়ে দই মাখানো মাংস ঢেলে দিন। গোলমরিচ গুঁড়া বেশি করে দিয়ে একটু নেড়েচেড়ে ঢাকনা দিয়ে রাখুন। সামান্য আঁচে রান্না করুন ১৫ মিনিট। ১৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন রুটি-পরোটা বা ভাত দিয়ে।