মুক্ত স্বদেশ শীতে ত্বকের যত্নে ব্যবহার করুন এ উপাদান | মুক্ত স্বদেশ

শীতে ত্বকের যত্নে ব্যবহার করুন এ উপাদান


মুক্ত স্বদেশ জানুয়ারী ২১, ২০২১, ১১:২২ অপরাহ্ন
শীতে ত্বকের যত্নে ব্যবহার করুন এ উপাদান

ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। এর উপকারিতা সম্পর্কে জানেন না এমন মানুষ বোধহয় খুজেই পাওয়া যাবে না। সারাবছর ত্বকের তেমন যত্ন না করলেও শীতে একটু বাড়তি যত্ন নিতেই হয়। কেননা এই সময় ত্বক শুষ্ক হয়ে যায় অনেক বেশি। সেই সঙ্গে ব্রণ, চুলের খুশকি দেখা দেয়।

মুলতানি মাটিতে আছে তেল শুষে নেয়ার ক্ষমতা যা ত্বকে সতেজবভাব আনে। এর ম্যাগ্নেশিয়াম ক্লোরাইড ত্বক ঠাণ্ডা ও মসৃণ রাখে। ত্বক ভালো রাখার পাশাপাশি মুলতানি মাটি চুল ও মাথার ত্বক ভালো রাখতেও সাহায্য করে। চলুন এর কিছু ব্যবহার জেনে নেই-

ত্বকের দাগ ছোপ দূর করে

ত্বকে ব্রণের দাগ দূর করতে মুলতানি মাটির চেয়ে ভালো কাজ অন্য কোনো উপাদান করে না। পানির সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে সম্পূর্ণ মুখ অথবা আক্রান্ত স্থানে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যায়।

তৈলাক্ত ত্বকের মাস্ক

মুলতানি মাটি তেল শুষে নেয়। তাই এটা তৈলাক্ত ত্বকে চমৎকার করে। তবে ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয় না বলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ত্বকের উন্মুক্ত লোমকূপের সমসা দূর করতে মুলতানি মাটির সঙ্গে টমেটোর রস মিশিয়ে নিন।

চুলের মাস্ক

মুলতানি মাটি খুব ভালো পরিষ্কারক হিসেবে কাজ করে। মাথার ত্বকের ময়লা দূর করতে ও সজীবভাব ধরে রাখতে সহায়তা করে মুলতানি মাটি। এটা সম্পূর্ণ চুলেও ব্যবহার করা যায়। ফলে‌ চুল হয় আর্দ্র ও প্রাণবন্ত।

শুষ্ক ত্বকের মাস্ক

মুলতানি মাটি শুষ্ক ও রুক্ষ ত্বকেও ব্যবহার করা যায়। ত্বকের নির্জীবভাব ও ‘পিগমেন্টেইশন’ দূর করতে সহায়তা করে মুলতানি মাটি। মধু ও মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।