শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৩:২৮ পূর্বাহ্ন

মার্কেটিংয়ের অনুমোদনের পরই দেশে আনা হবে করোনার ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রী

মুক্ত স্বদেশ ডেস্ক :
  • প্রকাশকালঃ শনিবার, ১৪ নভেম্বর, ২০২০
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মার্কেটিংয়ের অনুমোদনের পরই অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিন দেশে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

শনিবার (১৪ নভেম্বর) দুপুরে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে আরটি পিসিআর ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা জানান।

তিনি বলেন, করোনার ভ্যাকসিন আনতে অক্সফোর্ডের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। আর দেশের সবাই পর্যায়ক্রমে অক্সফোর্ডের তৈরি করা ভ্যাকসিন পাবেন।

করোনার ওষুধ সম্পর্কে মন্ত্রী বলেন, করোনার চিকিৎসায় আমেরিকায় যেসব ওষুধ ব্যবহার হয়েছে, আমাদের দেশে সেসব ওষুধের অভাব নাই। আমেরিকার প্রেসিডেন্টের চিকিৎসায় যেসব ওষুধ প্রয়োগ করা হয়েছে, সেসব ওষুধ বাংলাদেশের রোগীর চিকিৎসায় প্রয়োগ করা হচ্ছে। আর এসব ওষুধ সবাই পাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, দেশে এখন সরকারি বেসরকারি মিলে ১১৫ টি আরটি পিসিআর ল্যাব রয়েছে। প্রতিটি জেলায় একটি করে আরটি পিসিআর ল্যাব ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করার কথা ভাবছে সরকার।

জাহিদ মালেক স্বপন বলেন, দেশের স্বাস্থ্যসেবা ভালো আছে বলেই অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো রয়েছি। উন্নত দেশে গড়ে প্রতিদিন ৭০০-৮০০ জন করোনায় মারা যাচ্ছে। কিন্তু আমাদের দেশে গড়ে প্রতিদিন ১৫ থেকে ২০ জন মারা যাচ্ছেন। তবে একটি মৃত্যুও আমাদের কাম্য নয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মানিকগঞ্জের এসপি রিফাত রহামন শামীম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ফৌজিয়া খান, উপাধ্যক্ষ ডা. শিশির রঞ্জন দাশ ও প্রকল্প পরিচালক ডা. খান মোহাম্মদ আরিফ, মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডাক্তার ইমতিয়াজ আহমেদ, বিএম-এর সাধারণ সম্পাদক রাজিব বিশ্বাস, কর্নেল মালেক মেডিকেল কলেজের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এটিএম মাহমুদুল ইসলাম।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
কারিগরি সহযোগিতায়: শরিফুল ইসলাম
01779911004