শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২:৫১ পূর্বাহ্ন

করোনা ভাইরাস: অক্সফোর্ডের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের

আন্তর্জাতিক ডেস্ক :
  • প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি সম্ভাব্য করোনার টিকার ট্রায়ালে ব্রাজিলে একজন স্বেচ্ছাসেবকের মৃত্যু হয়েছে। তারপরও লাতিন আমেরিকার দেশটিতে বন্ধ করা হয়নি করোনার টিকার ট্রায়াল। স্থানীয় সময় বুধবার ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য তত্ত্বাবধায়ন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ট্রায়াল চলবে।

ব্রাজিলের সাও পাওলোর ফেডারেল বিশ্ববিদ্যালয় করোনার টিকার তৃতীয়ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের সমন্বয়ক হিসেবে কাজ করছে। তারা বুধবার জানিয়েছে মারা যাওয়া স্বেচ্ছাসেবক একজন ব্রাজিলের নাগরিক। ২৮ বছর বয়সী ওই ব্যক্তি রিও ডি জেনেরোতে থাকতেন এবং করোনার জটিলতায় তিনি মারা গেছেন।

তবে স্বাস্থ্য কর্তৃপক্ষ এটা এখনো নিশ্চিত হতে পারেনি যে ওই স্বেচ্ছাসেবককে কি করোনার টিকা দেয়া হয়েছিল নাকি প্লাসবো দেয়া হয়েছিল। তবে ধারনা করা হচ্ছে তাকে করোনার টিকা দেয়া হয়েছিল এবং করোনার জটিলতায় তার মৃত্যু হয়েছে।

এ বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ব্রাজিলে যেটা ঘটেছে সেটার যথাযথ মূল্যায়ন শেষে এটা নিশ্চিত যে ক্লিনিক্যাল ট্রায়ালের নিরাপত্তার কোনো সমস্যা নেই। এটাতে কোনো ঝুঁকিও নেই। সে কারণে ব্রাজিলের স্বাধীন নিয়ন্ত্রক সংস্থা টিকার ট্রায়াল চালিয়ে যেতে নির্দেশ দিয়েছে।

ব্রাজিলের ফেডারেল সরকার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা কেনার পরিকল্পনা করছে। শুধু তাই নয়, ব্রাজিল চীন থেকেও টিকা কেনার প্রস্তুতি নিচ্ছে।

মহামারি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়া দুটি দেশের মধ্যে একটি ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ১ লাখ ৫৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৫২ লক্ষাধিক মানুষ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
কারিগরি সহযোগিতায়: শরিফুল ইসলাম
01779911004