মুক্ত স্বদেশ ম্যাপে বড় পরিবর্তন আনছে গুগল | মুক্ত স্বদেশ

ম্যাপে বড় পরিবর্তন আনছে গুগল


মুক্ত স্বদেশ অগাস্ট ১৯, ২০২০, ১০:৩৫ অপরাহ্ন
ম্যাপে বড় পরিবর্তন আনছে গুগল

সময়ের দাবিতে পরিবর্তন হচ্ছে পরিবেশ ও প্রকৃতি। এ পরিবর্তনের পেছনে হাত রয়েছে মানুষ বা প্রকৃতির। গ্রাম থেকে শুরু করে শহর, শিক্ষাপ্রতিষ্ঠান, সড়ক পরিবর্তন হচ্ছে। তাই প্রকৃতি বা মানুষ সৃষ্ট বদলকে আরো সহজে পরিচয় করিয়ে দিতে বড় পরিসরে পরিবর্তন আনছে গুগল ম্যাপ।

গুগল ম্যাপের ব্যবহার বাড়ার আগে যেকোনো ঠিকানা বা স্থান খুঁজে পেতে মানুষকে জিজ্ঞাসা করাই ছিল ভরসা। সেই কাজকে সহজ করে দিয়েছে গুগল ম্যাপ। স্মার্টফোনে ম্যাপের অ্যাপ ব্যবহার করে সহজে জানা যায় কাঙিক্ষত ঠিকানা বা স্থান। তবে ঠিকানা বা স্থানের আকৃতির পরিবর্তন হচ্ছে। তাই পরিবর্তনকে লক্ষ্য করে নিজেদের অ্যাপেও বড় পরিসরে পরিবর্তন আনছে গুগল ম্যাপ।

সম্প্রতি গুগল জানায়, গুগল ম্যাপে বড় পরিসরে আনা হচ্ছে নতুনত্ব। ফলে ব্যবহারকারীরা কোনো ঠিকানা বা স্থানের বিষয়ে আরো সুস্পষ্ট ধারণা পাবেন।
আগে গুগল ম্যাপ দেখে ইন্টারনেট ব্যবহারকারীরা শুধু যেকোনো শহরের সড়ক সম্পর্কে ধারণা পেতেন। তবে নতুন পরিবর্তনের ফলে সেখানকার সড়কের পাশে থাকা ফুটপাত, ক্রসওয়াক সম্পর্কে আরো ভালো ধারণা তুলে ধরা হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাই দ্য ভার্জ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, নতুন নকশা করা গুগল ম্যাপটি আরো বেশি রঙিন হবে। নতুন ম্যাপটির মাধ্যমে চলার পথের স্থান সম্পর্কে আরো সুস্পষ্ট ধারণা পাবেন অ্যাপটির ব্যবহারকারীরা। এর মধ্যে থাকতে পারে সড়ক, বিচ, পর্বতের বরফের স্তূপ, শুকনো মরুভূমি, বন বা অন্তহীন সমুদ্র। যা ম্যাপ ব্যবহারীর কাছে আরো জীবন্ত করে তুলে ধরা হবে।

গুগল আরো জানায়, আপাতত ২২০টি দেশ ও অঞ্চলের ব্যবহারকারীরা গুগল ম্যাপের নতুন পরিবর্তনের এই সুবিধা পাবেন।