মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন

বেশি ভাত খাওয়াই বাড়াচ্ছে হৃদরোগের ঝুঁকি: গবেষণা

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক :
  • প্রকাশকালঃ শনিবার, ১৫ আগস্ট, ২০২০

কথায় বলে, মাছে ভাতে বাঙালি। অর্থাৎ বাঙালিদের প্রধান খাদ্যই হচ্ছে ভাত। তবে সুস্বাস্থ্যের জন্য ভাত উপকারী হলেও, বেশি ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ব্রিটিশ গবেষকরা এই ভাত নিয়ে এক আশঙ্কার কথা জানালেন।

ম্যানচেস্টার ও স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, ভাতে আর্সেনিক থাকে বলে বেশি ভাত খাওয়া হৃদরোগের ঝুুঁকি বাড়ায়।

গবেষকরা বলছেন, চাষ করার সময় মাটি ও পানি থেকে ধানের মধ্যে আর্সেনিক প্রবেশ করে থাকে। পরবর্তীকালে ধান থেকে চাল এবং ভাত হওয়ার সময়ও থেকে যায় আর্সেনিক। উপমহাদেশ এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর মানুষও ভাত খান। কিন্তু গবেষকরা বলছেন, বেশি পরিমাণে ভাত খাওয়া শরীরের পক্ষে মোটেই ভালো নয়।

ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড পলিয়া জানিয়েছেন, আমরা আর্সেনিকের ফলে হৃদরোগ নিয়ে ইংল্যান্ড, ওয়েলসে গবেষণা করেছি। এছাড়া খতিয়ে দেখার চেষ্টা করেছি স্থূলতা এবং ধূমপানের প্রভাব।

এই গবেষণার ফলে আমাদের মনে হয়েছে, ইংল্যান্ড ও ওয়েলসে যারা ভাত খান, আর্সেনিকের ফলে তাদের মধ্যে ২৫ শতাংশ ব্যক্তির হৃদরোগের ফলে মৃত্যুর আশঙ্কা রয়েছে। যারা নিয়মিত ভাত খান, তাদের জীবনযাত্রা, আচরণের ওপরে অবশ্য হৃদরোগের আশঙ্কার বিষয়টি অনেকাংশে নির্ভর করছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ
কারিগরি সহযোগিতায়: শরিফুল ইসলাম
01779911004