হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করার উপায়

প্রকাশিত: জুলাই ১৭, ২০২১

কোরবানির ঈদে মাংস কাটা, গোছানো ও রান্না নিয়ে কম বেশি সবাইকে কাজ করতে হয়। মাংস নিয়ে কাজ করার পর দেখা যায় কাজ হাতে মাংসের দুর্গন্ধ লেগেই থাকে। যতই সাবান দিয়ে ধোয়ার হোক না কেন মাংসের গন্ধ কোনোভাবেই হাত থেকে যেতে চায় না। যা খবুই অস্বস্তিকর। তবে এই দুর্গন্ধ খুব সহজেই ঘরোয়া টুকিটাকি দিয়ে দূর করা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করার উপায়গুলো-

লেবুর রস

লেবুর রস হাত থেকে মাংসের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। এক টুকরো লেবু কেটে দুই হাতে ভালো করে ঘষুন। তারপর পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। মাংসের গন্ধ দূর হয়ে যাবে।

বেকিং সোডা

প্রাকৃতিক পরিষ্কারক হিসাবে বেকিং সোডার বেশ সুনাম রয়েছে। হাতের দুর্গন্ধ দূর করতেও এটি বেশ কার্যকর। এক চামচ বেকিং সোডা হাতে নিয়ে ভালো করে ঘষুন। তারপর পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।

ভিনেগারে ভরসা

মাছ, মাংস, পেঁয়াজ ইত্যাদির তীব্র গন্ধ দূর করার জন্য এই মিশ্রণ বেশ কার্যকর। হাতে খানিকটা ভিনেগার নিয়ে ভালোভাবে ঘষে বাতাসে শুকান। তারপর সাবান দিয়ে ধুয়ে লোশন লাগিয়ে নিন।

লবণ ঘষে নিন

হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিন। ভালোভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

হলুদ মাখুন

পানি দিয়ে ভালোভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন। হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হলুদ হাতের গন্ধ খুব দ্রুত দূর করবে। তবে হলদেভাব দূর করতে হাতে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মালিশ করে টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন। এতে হলদে রংটা উঠে আসবে।