টেস্ট দলের নতুন অধিনায়ক কে, সিদ্ধান্ত কাল

প্রকাশিত: জুন ১, ২০২২

দক্ষিণ আফ্রিকায় দুই ম্যাচের টেস্ট সিরিজ হারের পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হার। ব্যর্থতার দায় মাথায় নিয়ে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক।

মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধানের বাস ভবনে মিটিং শেষে সংবাদ সম্মেলনে নেতৃত্ব ছাড়ার বিষয়টি জানান মুমিনুল হক।

ক’দিন পরেই ওয়েস্ট ইন্ডিজ সফর। এ সফরে রয়েছে দুটি টেস্ট ম্যাচ। মুমিনুল নেতৃত্ব ছেড়ে দেওয়ায় কে হবেন বাংলাদেশ দলের অধিনায়ক সেটি নিয়ে চলছে আলোচনা। যে আলোচনায় সবার ওপরে রয়েছেন সাকিব আল হাসান। আছেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস ও মেহেদী মিরাজদের নাম।

আগামীকাল বৃহস্পতিবার (২ জুন) অনুষ্ঠিত হবে বিসিবির বোর্ড সভা। যে সভায় নির্ধারণ হবে টেস্ট দলের নতুন অধিনায়ক।

আলোচনায় থাকা সাকিব আল হাসান অধিনায়ক হচ্ছেন কি না, এ নিয়ে জানতে চাওয়া হলে খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘সাকিব সবসময় টেস্ট খেলতে চায় এখন। আমি জানি না, কেন কথাটা বারবার আসে, সাকিব টেস্ট খেলতে চায় না। সাকিবের সঙ্গে যতবার কথা বলেছি, সে বলে, আমি অন্য ফরম্যাটের থেকে টেস্ট বেশি উপভোগ করি। আমি সবসময় বেশি টেস্ট খেলতে চাই। যদি সাকিব খেলতে চায়, সাকিব দিতে চায়, আমি মনে করি সেটা সাকিবেরও একটা পরিবর্তন আসতে পারে। আমি বলছি না সাকিবই টেস্ট ক্যাপ্টেন হবে বা তামিমও আছে। মাহমুদউল্লাহ যেহেতু ছেড়ে দিয়েছে, মুশফিকও আছে। তবে সে নেবে কি না, সেটা বড় ব্যাপার। তো কে হবে আমি জানি না।’

আলোচনায় থাকা লিটন দাসকে এখনই অধিনায়ক হিসেবে চাচ্ছেন না টাইগারদের সাবেক এই অধিনায়ক। সুজন মনে করছেন, লিটন এখনও তৈরি না দলের হাল ধরতে।

‘টু আর্লি আমি মনে করি কিন্তু, লিটন ইজ ভেরি ইন্ট্রোবাট সত্যি কথা বলতে গেলে। আমি সবসময় এক্সট্রোবার্ট পছন্দ করি। আমি বলব, লিটন ইজ এ ভেরি শার্প ব্রেইন। ওর ক্রিকেট জ্ঞান খুবই স্ট্রং। যেটা বলয়াম যে, এটা তো আসলে যুক্তি তর্কের ব্যাপার। আসলে এমন কাউকে দিতে হবে, যে কিনা লিড ফ্রম দ্য ফ্রন্ট। নট ফর দ্য স্কোরিং। নিজের পারফরম্যান্সটা তো অবশ্যই, সঙ্গে ড্রেসিং রুমের আবহটা বোঝা, নিয়ন্ত্রণ করাটাও আবশ্যক। একটা টিমের কালচারকে ডেভেলপ করাটাও গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে একটা ক্যাপ্টেনের ভূমিকা অনেক বেশি থাকে। সো এমন একজন কে দিতে হবে যে কি না, এগুলা পাবে।’

অনেকদিন থেকেই আলোচনায় রয়েছেন মেহেদী হাসান মিরাজ। সাকিবও টেস্ট দলে অনিয়মিত, লিটন দাস এখনও তৈরি না। এ ক্ষেত্রে মেহেদী মিরাজের সম্ভাবনাও তৈরি হয়েছে। তবে সুজন মনে করছেন, মিরাজ এখনও নেতৃত্বে আসতে প্রস্তুত নয়।

‘আসলে এখন অনেকে আছে। মেহেদী মিরাজ আছে, লিটন আছে। শান্তর কথাও অনেকে একসময় বলেছে। বাট, আমি মনে করি যে, কিছু ক্ষেত্রে ইজ টু আর্লি। হ্যাঁ, আমার কথামতো তো আর বাংলাদেশ টিমের ক্যাপ্টেন তৈরি হবে না। আমাদের আলোচনার অপশন থাকবে অনেকগুলো। সেখান থেকে যাকে ভালো মনে হবে, তাকেই বেছে নেওয়া হবে। বাংলাদেশ টিমের যে ক্যাপ্টেন হবে, আমরা চাইব টিম তার অধীনে ভালো ফলাফল করে। এটা আমাদের সবার কাম্য।’

তবে আসন্ন উইন্ডিজ সফরে মুমিনুল যে অধিনায়কত্ব করবেন না, এ নিয়ে কোথাও বলা হয়নি বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ টিটু। তিনি মনে করছেন, মুমিনুল তার সিদ্ধান্ত জানালেও বিসিবি এখনও সিদ্ধান্ত দেয়নি মুমিনুলকে।

‘মুমিনুল কাল যে কথাটা বলেছে যে, সে এখন ক্যাপ্টেনসি করতে চাচ্ছে না। কারণ, সে তার ব্যাটিংয়ে মনযোগী হতে চাচ্ছে। দলকে নেতৃত্ব দিতে হলে মানসিক যে জোরটা থাকা দরকার, এই মুহূর্তে সেটা সে অনুভব করছে না। এখান থেকে সে বলেছে, করতে চাচ্ছে না। এখন সেটা যে ওয়েস্ট ইন্ডিজ ট্যুর থেকেই যে হবে না, বা করবে না এটা কিন্তু সে বলেনি। এখন কাল বোর্ড সভায় যদি এটা নিয়ে আলোচনা হয় তাহলে একটা সিদ্ধান্ত আসবে।’