৬৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে দেওয়া হবে রেমিট্যান্স অ্যাওয়ার্ড

প্রকাশিত: মে ১২, ২০২২

বৈধ পথে প্রবাসীদের আয় (রেমিট্যান্স) পাঠিয়ে পুরস্কৃত হচ্ছেন ৬৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংক এ পুরস্কার ঘোষণা করেছে। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মোহাম্মদ নাছের এ ঘোষণা দেন।

বৃহস্পতিবার (১১ মে) ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠান থেকে এ অ্যাওয়ার্ডের কথা বলেন তিনি।

ডেপুটি গভর্নর বলেন, রেমিট্যান্স অ্যাওয়ার্ড তুলে দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

প্রণোদনা বাড়ানোয় বর্তমানে অবৈধভাবে রেমিট্যান্স পাঠানোর প্রবণতা কমে এসেছে জানিয়ে আবু ফরাহ মোহাম্মদ নাছের আরও বলেন, আমাদের রিজার্ভ ৪৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে আকু পরিশোধের কারণে। এ রিজার্ভ বাড়াতে বিভিন্নভাবে আমাদের প্রচেষ্টা চালাতে হবে। একই সঙ্গে হুন্ডির মাধ্যমে পাঠানো অর্থের উপকারিতা, সন্ত্রাসী অর্থায়ন বিষয়ে প্রবাসীদের আরও সচেতন হতে হবে।

তিনি বলেন, কয়েকটি দেশে শ্রম ভিসা চালু করেছে। এতে প্রবাসী আয় অনেক বাড়বে। এ সময় যারা প্রবাস থেকে আয় দেশে পাঠিয়ে অর্থনীতিতে ভূমিকা রাখছেন তাদের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে স্বাগত জানান তিনি।