আফগানিস্তানে বোমা হামলায় ৭ জন নিহত

প্রকাশিত: জুন ১২, ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা হামলায় কমপক্ষে সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয় জন। শনিবার (১২ জুন) পশ্চিম কাবুলে এ হামলার ঘটনাটি ঘটে। কাবুল পুলিশের মুখপাত্র বশির মুজাহিদ জানান, হামলার পর বোমাটি দুটি গাড়িতে আঘাত হানে। এতে হতাহতের ঘটনাটি ঘটে।

কাবুলের যে স্থানে বোমা হামলাটি হয়েছে সেখানে মূলত স্থানীয় হাজারা জাতিগোষ্ঠীর বসবাস। এরআগে চলতি মাসের শুরুর দিন কাবুলে আলাদা দুটি বোমা হামলায় ১২ জন নিহত হয়েছেন।

দেশটির হাজারা জাতিগোষ্ঠীকে কেন্দ্র করে বোমা হামলাদুটি চালানো হয়। হামলাগুলো হয় হাজারা নেতা মোহাম্মদ মোহাকিক এর বাড়ির কাছে একটি শিয়া মসজিদের সামনে।

বেশিরভাগ হাজারা জনগোষ্ঠীই শিয়া মতের অনুসারী। এরআগে দেশটির শিয়া মতাবলম্বীদের বিপক্ষে যুদ্ধ ঘোষণা করেছিল জঙ্গিগোষ্ঠী আইএসআইএল। আফগানিস্তানে ৩৬ মিলিয়ান জনসংখ্যার মধ্যে ২০ শতাংশ শিয়া জনগোষ্ঠী।

এরআগে কাবুলে বেশ কিছু হামলায় নিজেদের সংশ্লিষ্টতা ছিল বলে জানিয়েছে আইএসআইএল। গত আট মে কাবুলে একটি গাড়ি বোমা হামলায় ৯০ জন নিহত হয়। এঘটনায় নিজের জড়িত থাকার কথা জানিয়েছিল আইএসআইএল।

এদিকে, আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। যা শুরু হয় চলতি বছরের ১ মে থেকে। আগামী ১১ সেপ্টেম্বরের আগেই সব সেনা প্রত্যাহার শেষ করার কথা রয়েছে। দেশটি থেকে সব সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র তার ইতিহাসের সবচেয়ে দীর্ঘ যুদ্ধের অবসান ঘটাতে চায়। আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করা হলে দেশটির নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়তে পারে বলে ধারণা করছেন অনেকে। অনেক দেশ এরই মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে।

সূত্র: এনডিটিভি