ঘরেই তৈরি করুন কাঁচা মরিচের রসগোল্লা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২

ভোজনরসিক সব শ্রেণির মানুষের কাছেই মিষ্টির কদর রয়েছে। যেকোনো উৎসব আয়োজনে মিষ্টি না হলে চলেই না। এছাড়া খুশির খবর উদযাপন, অতিথি আপ্যায়ন, আত্মীয়দের বাড়ি যাওয়ার ক্ষেত্রে মিষ্টির জুড়ি মেলা ভার। ছোট-বড় সবারই খুব পছন্দের মিষ্টি। বিভিন্ন মিষ্টি স্বাদের মিষ্টি বা রসগোল্লা বাজারে খুব সহজেই কিনতে পাওয়া যায়।

তবে ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ভেসে যাচ্ছে কাঁচা মরিচের রসগোল্লার ছবিতে! রসগোল্লা, তা আবার কাঁচা মরিচের? এর স্বাদ কেমন হবে তা নিয়েও শঙ্কায় রয়েছেন অনেকেই। আসলে খাবার যে সব সময় গতানুগতিক খেতে হবে এমন কোনো নিয়ম নেই। তাই একটু ভিন্নভাবে রসগোল্লা খাওয়া যেতেই পারে। রসগোল্লার সঙ্গে কাঁচা মরিচ যোগ করেই দেখুন এর স্বাদ কেমন! চলুন তবে জেনে নেয়া যাক ভাইরাল কাঁচা মরিচের রসগোল্লার রেসিপিটি-

উপকরণ: দুধ, ভিনেগার বা লেবুর রস, কাঁচা মরিচ, চিনি, ময়দা।

প্রণালী: চুলায় দুধ ফুটতে দিন। ফুটে উঠলে তাতে ভিনেগার বা লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। ছানার পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে ছানা নিয়ে তার সঙ্গে মেশান কাঁচা মরিচের পেস্ট। আপনি কতটুকু ঝাল খেতে পারবেন, সেই অনুযায়ী কাঁচা মরিচ ব্যবহার করবেন। ছানা ভালোভাবে মথে নিয়ে তার সঙ্গে মেশান সামান্য ময়দা। এরপর সেখান থেকে ছোট ছোট ভাগ করে মিষ্টির আকৃতি দিন।

চুলায় একটি হাঁড়ি বসিয়ে তাতে চিনি ও পানি দিয়ে পাতলা সিরা তৈরি করে নিন। সিরা ফুটে উঠলে তাতে মিষ্টিগুলো দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এরপর নামিয়ে কয়েকটি কাঁচা মরিচ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন এই ঝাল রসগোল্লা। চাইলে সিরার সঙ্গে কয়েক ফোঁটা সবুজ ফুড কালার মেশাতে পারেন।