খোলা থাকছে রাবি, ক্লাস অনলাইনে

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২

চলমান করোনা পরিস্থিতিতে আবাসিক হল খোলা রেখে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। তবে প্রয়োজনীয় অবকাঠামো স্বল্পতায় পরীক্ষা সশরীরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় প্রশাসন ভবনে জরুরি বৈঠক শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক প্রদীপ কুমার পান্ডে এসব কথা জানান।

তিনি বলেন, আপাতত অনলাইনে পরীক্ষা নেওয়ার মতো অবকাঠামো আমাদের নেই। পরবর্তীতে হলে তখন আমরা অনলাইনে নিতে পারব। তবে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ পুরোপুরি খোলা রাখা হবে। সেখানে শিক্ষার্থীদের জন্য আইসোলেশন কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

প্রদীপ কুমার পান্ডে বলেন, সরকারের সিদ্ধান্তের প্রেক্ষিতে রাবিতে সশরীর শ্রেণিকক্ষে পাঠদান ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউট নিজ নিজ শিক্ষার্থীদের সঙ্গে পারস্পরিক যোগাযোগের মাধ্যমে অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারবে।

দাপ্তরিক কার্যক্রমের বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ সীমিত পরিসরে সরকারি ছুটির দিন ব্যতীত সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে। এছাড়াও দাফতরিক প্রয়োজন ছাড়া বহিরাগতদের ক্যাম্পাসে প্রবেশ করতে নিষেধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি ক্যাম্পাসে সভা-সমাবেশ ও জনসমাগম না করার জন্য জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন বৈঠকে বসার পর স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় খোলা রাখার দাবিতে শহীদ বুদ্ধিজীবী চত্বরে অবস্থান নেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পক্ষে সিদ্ধান্ত না নিলে তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এদিকে গতকাল (২০ জানুয়ারি) দুপুরে অনলাইন কিংবা অফলাইন যে কোনো উপায়ে ক্লাস চালিয়ে নেওয়ার পাশাপাশি সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত দিয়েছিল রাবি প্রশাসন। তবে আজ (২১ জানুয়ারি) দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সরকারি সিদ্ধান্ত নিয়ে জরুরি বৈঠকে বসে প্রশাসন। বৈঠকে আবাসিক হল খোলা রেখে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়।