ম্যারাডোনার অকালপ্রয়াণের এক বছর আজ

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো ম্যারাডোনা। সারাবিশ্বের অসংখ্য ভক্তকে হতবাক করে কাঁদিয়ে এক বছর আগে আজকের দিনে মারা যান তিনি। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জেতানো এই ফরোয়ার্ড।

মৃত্যুর বেশ কয়েক দিন আগে থেকেই অসুস্থ ছিলেন ম্যারাডোনা। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি। ডাক্তাররা বলেছিলেন আশাতীত দ্রুততম সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠবেন এই মহাতারকা। এরপরই তার মৃত্যু যেন সবাইকে স্তব্ধ করে দেয়।

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন ম্যারাডোনা। এরপর ইতালিয়ান ক্লাব ন্যাপোলি ছিল তার সোনালি যুগের ক্লাব। খেলেছেন বার্সেলোনার জার্সিতেও। কিন্তু ১৯৮৬ বিশ্বকাপে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর থেকেই ফুটবল বিশ্বে অবিসংবাদিত কিংবদন্তিতে পরিণত হন তিনি।

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে যে দুটি গোল করেছিলেন, সে দুটিই ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছে। প্রথমটি করেছিলেন হাত দিয়ে। যে কারণে এটাকে বলা হয় ‘দ্য হ্যান্ড অব গড’। অন্যটি করেছিলেন মাঝমাঠ থেকে এককভাবে টেনে নিয়ে গিয়ে। সেই গোলটিকে বলা হয় ‘গোল অব দ্য সেঞ্চুরি’।

এরপর ১৯৯০ বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন ম্যারাডোনা। সেবার জার্মানির কাছে হেরে শিরোপা হাতছাড়া করতে হয় তাকে।

ম্যারাডোনার মৃত্যুর পর নানা ঘটনা সামনে উঠে আসে। কেউ কেউ দাবি করেছিলেন, চিকিৎসকদের অবহেলার জন্যই তার মৃত্যু হয়। ম্যারাডোনা না থাকলেও তিনি এখনো বিশ্বজুড়ে অসংখ্য মানুষের হৃদয়ে আছেন আগের মতোই।