নাম বদলাচ্ছে না ফেসবুক

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১

অবশেষে মার্ক জাকারবার্গের মূল প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করা হলেও ফেসবুক অ্যাপের নাম বদলাচ্ছে না। জানা গেছে মার্ক জাকারবার্গের কোম্পানির নতুন নাম হচ্ছে ‘মেটা’। নতুন যে নামে সংস্থাটি (মেটা) আত্মপ্রকাশ করছে তার অধীনে একটি অ্যাপের নাম হয়ে থাকবে ফেসবুক। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম এ তথ্য জানায়।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) নতুন নাম ঘোষণা করেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। এখন থেকে ‘মেটা’ নামে ব্যবসায়িক সব কার্যক্রম পরিচালনা করবে কোম্পানিটি। অপরিবর্তিত থাকবে ফেসবুকের অধীনে থাকা সব অ্যাপসগুলোর নাম। খবর, ফোর্বস।

এমন একটি সময় নতুন নামটি ঘোষণা করা হলো যখন ব্যবসায়িক কৌশল নিয়ে যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান সরকারি তদন্তের মুখোমুখি হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সরকার ও বিরোধী দলের নেতাদের ব্যাপক সমালোচনার মুখোমুখি হচ্ছে প্রযুক্তি জায়ান্ট।

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানায়, মূল প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করা হলেও ফেসবুক অ্যাপের নাম বদলাচ্ছে না। নতুন যে নামে সংস্থাটি আত্মপ্রকাশ করছে তার অধীনে একটি অ্যাপের নাম হয়ে থাকবে ফেসবুক।

জাকারবার্গ বলেন, গ্রিক শব্দ বিয়ন্ড (Beyond) থেকে মেটা (Meta) শব্দ এসেছে। এই নাম কোম্পানিকে ভালো অবস্থানে নিয়ে যাবে।

তবে মেটার অধীনে ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের নাম আগের মতোই থাকছে।

ছয় বছর আগে গুগল যেভাবে মাদার কোম্পানি অ্যালফাবেট তৈরি করেছিল, ফেসবুকের নতুন ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রেও একই মডেল অনুসরণ করা হচ্ছে।