তেল ছাড়াই ঝটপট তৈরি ‘ডায়েট লেমন চিকেন’

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১

চিকেন খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। চিকেন খাওয়া স্বাস্থ্যের পক্ষেও উপকারী। যারা ডায়েট করেন তাদের ডায়েট চার্টেও চিকেন থাকে। কারণ এতে ক্যালরির পরিমাণ খুব কম থাকে। তবে তা অবশ্যই হতে হবে কম তেল-মশলায় রান্না করা। অর্থাৎ গ্রিলড করা।

তবে আপনি চাইলে আপনার ডায়েটে যোগ করতে পারেন নতুন একটি চিকেনের রেসিপি। যাতে একদমই তেল ব্যবহার হবে না। তবে খেতে হবে দারুণ সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক তেল-মাখন ছাড়াই কীভাবে সহজ উপায়ে তৈরি করবেন ডায়েট লেমন চিকেন-

উপকরণ : ৭৫০ গ্রাম চিকেন উইংস, গোলমরিচের গুঁড়া, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুনের পেস্ট ও আস্ত গোলমরিচ।

প্রণালী: প্রথমেই ভালো করে চিকেন ধুয়ে নিয়ে গোলমরিচের গুঁড়া, লবণ, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুনের পেস্ট নিয়ে ভালো করে মাখিয়ে চিকেন ম্যারিনেট করে রাখুন। প্রায় এক ঘণ্টা রাখুন। এবার ননস্টিক প্যান নিয়ে ১২টা গোলমরিচ হালকা আঁচে ভেজে নিন। তাতে চিকেনের টুকরোগুলো দিয়ে উচ্চতাপে ভেজে নিন। এবার কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। মাঝে মাঝে চামচ দিয়ে নেড়ে নিন। কিছুক্ষণ পর চিকেন থেকে পানি বের হবে। এখন যদি মনে করেন চিকেনগুলো ভালো করে ভাজা হয়েছে তাহলে এক কাপ পানি দিন। তারপর ম্যারিনেশনের মশলাগুলোও দিয়ে দিন। এই পরিস্থিতিতে আগুনের তাপ কিছুটা কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।

এখন চিকেনগুলোয় কয়েকটি কাঁচা মরিচ কেটে দিন। হালকা গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। একদম শেষ দিকে ধনেপাতার কুঁচি ছিটিয়ে দিয়ে নাড়তে থাকুন। ৭ থেকে ৮ মিনিট নাড়ার পরই হয়ে যাবে চিকেন। তারপর সুন্দর করে প্লেটে সাজিয়ে লেবুর স্লাইস দিয়ে পরিবেশন করুন। ব্যাস, হয়ে গেল ডায়েট লেমন চিকেন।

উল্লেখ্য, যারা তেল ছাড়া খেতে পারেন না তারা চিকেন হওয়ার শেষ পর্যায়ে খুবই অল্প পরিমাণে গরম তেল দিয়ে চার-পাঁচ মিনিট রেখে দিন।