চুল পাক ধরছে? সমাধান মিলবে ঘি ব্যবহারে

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১

কালো, সুন্দর, মসৃণ ও খুশকিমুক্ত চুল সবারই কাম্য। তবে কোনো কারণে যদি আপনার সুন্দর চুল পাকতে থাকে, তবে তা সম্পূর্ণ সৌন্দর্যই নষ্ট করে দেয়। যা মোটেও কাম্য নয়। তাছাড়া অল্প বয়সে চুল পেকে গেলে দেখতে বয়স্কও দেখায়। যা লজ্জাজনক পরিস্থিতিতে ফেলে। এর থেকে রক্ষা পেতে অনেকে কত কিছুই না করে। কিন্তু আপনি কি জানেন, চুলের যত্নে দেশি ঘি খুবই উপকারী?

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ঘি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, পাশাপাশি ত্বক ও চুল ভালো রাখতে খুবই কার্যকর। ঘি দিয়ে চুলে ম্যাসাজ করলে চুল ফাটা, খুশকির সমস্যা, চুল পেকে যাওয়ার মতো সমস্যা কমে। চলুন তবে এই বিষয় বিস্তারিত জেনে নেয়া যাক-

চুল পাকা রোধে

চুল পাকা রোধে দেশি ঘি ব্যবহার করতে পারেন। দেশি ঘি দিয়ে ১৫ মিনিট চুলে ম্যাসাজ করুন। এতে চুল পাকার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

খুশকি থেকে মুক্তি

খুশকি চুলের ক্ষতি করে। খুশকি দূর করতে দেশি ঘি ব্যবহার করতে পারেন। দেশি ঘি দিয়ে ১৫ মিনিট চুলে ম্যাসাজ করুন। এতে খুশকিও দূর হবে।

চুলকে আর্দ্র রাখে

আর্দ্রতার অভাবে চুল নিস্তেজ হয়ে যায়। ঘিয়ে থাকা ফ্যাটি অ্যাসিড মাথার ত্বককে পুষ্ট করে চুলের গোড়াকে ভেতর থেকে আর্দ্র করে, ফলে চুল নরম ও মসৃণ হয়।

চুলের বৃদ্ধিতে

চুলের বৃদ্ধির জন্য ঘি দিয়ে চুলে ম্যাসাজ করতে পারেন। ঘিয়ের মধ্যে আমলকি বা পেঁয়াজের রস মেশাতে পারেন। দেশি ঘি দিয়ে চুলে ম্যাসাজ করলে চুল পড়াও কমে যাবে। আর মাথার ত্বকে ঘি দিয়ে ম্যাসাজ করলে মাথায় রক্ত চলাচল ভালো হয় এবং চুল বাড়তে সহায়তা করে।

যেভাবে ঘি লাগাবেন

এক চামচ ঘি হালকা গরম করুন। এরপর এটি আঙুলের সাহায্যে ধীরে ধীরে মাথার ত্বক ও চুলের গোড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। কয়েক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন।