ফেনী ২৫০ শষ্যা জেনারেল হাসপাতালে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২১

ফেনী জেনারেল হাসপাতালে পরিপূর্ণভাবে চালু হচ্ছে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট। বুধবার রাতে এটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে । সফল হলে বৃহস্পতিবার হাসপাতালের ২৫০ শয্যায় অক্সিজেন সরবরাহ চালু করা হবে।
এ তথ্য জানিয়েছেন হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. ইকবাল হোসেন ভূঞা। তিনি জানান, হাসপাতালে লিকুইড অক্সিজেন ভর্তি ট্যাংকার এসেছে। রিফিল শেষে পরীক্ষামূলক চালু করা হয়েছে।

আরএমও আরও জানান, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হলে হাসপাতালে ভেন্টিলেটর ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ব্যবহার করে সংকটাপন্ন করোনা রোগীদের শতভাগ অক্সিজেন সেবা দেওয়া যাবে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী বলেন, এটি কার্যকর হলে ২৫০ শয্যায় কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা নিশ্চিত হবে। যেকোনো রোগী অক্সিজেন সেবা পাবেন। এর ফলে সিসিইউ সেবা দিতে সহজ হবে।

হাসপাতাল সূত্র জানায়, অর্ধেক সিলিন্ডার রিফিলের জন্য পাঠানো হয়ে থাকে। তা এলে অন্যগুলো রিফিল করতে পাঠানো হয়। অর্থাৎ ছোট বড় ৪শ সিলিন্ডারের অর্ধেক রোগীর সেবায় নিয়মিত হাতের কাছে থাকছে।

করোনায় সংকটাপন্ন রোগীর জন্য দুটি ভেন্টিলেটর থাকলেও লিকুইড অক্সিজেন ট্যাংক না হওয়ায় সেবা এখনও শুরু হয়নি। একই কারণে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা থাকা সত্ত্বেও রোগীকে সেবা দেওয়া যাচ্ছে না।