হাইতিতে নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ

প্রকাশিত: জুলাই ২১, ২০২১

হাইতির সাবেক প্রেসিডেন্ট জোভেনিল মোয়েসকে গুলি করে হত্যার দুই সপ্তাহের মাথায় দেশটির নয়া প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন অ্যারিয়েল হেনরি। ক্যারিবিয় দেশটিতে চলমান তীব্র রাজনৈতিক অস্থিরতার মধ্যেই রাজধানী পোর্ট-অ-প্রিন্সে মঙ্গলবার (২০ জুলাই) শপথ নেন হেনরি। ওই দিনই প্রয়াত প্রেসিডেন্ট মোয়েস স্মরণে এক আনুষ্ঠানিক শোকসভাও অনুষ্ঠিত হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে কয়েকজন কূটনীতিক প্রেসিডেন্ট হিসেবে হেনরিকে দায়িত্ব দেওয়ার আহ্বান জানালে দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লাউডে জোসেফ জানিয়েছিলেন, জাতির ভালোর জন্য তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন।

৭১ বছর বয়সী সাবেক মন্ত্রী অ্যারিয়েল হেনরি পেশায় এক জন নিউরোসার্জন। রাজনৈতিক স্থিরতা ফিরিয়ে আনতে সমাজের বিরাজমান অসঙ্গতি নিয়ে কাজ করবেন বলে শপথ অনুষ্ঠানে জানিয়েছেন হেনরি।

প্রসঙ্গত, ৭ জুলাই নিজ বাড়িতে হাইতির প্রেসিডেন্ট মোয়েসকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গুলিতে ফার্স্টলেডি গুরুতর আহত হন।

ওই হত্যাকাণ্ডের ব্যাপারে ফার্স্টলেডি বলেন, চোখের পলকে ঘাতকেরা ঘরে ঢুকে পড়ে। পরে বুলেট দিয়ে তারা মোয়েসের বুক ঝাঁঝরা করে ফেলে। এমনকি, ঘাতকেরা তাকে একটা কথা বলারও সুযোগ দেয়নি।

এর আগে পুলিশ জানায়, প্রেসিডেন্টের ওই হত্যাকাণ্ডে অন্তত ২৮ জন জড়িত ছিলেন। এর মধ্যে ২৬ জন কলম্বিয়ান এবং দু’জন হাইতি বংশোদ্ভূত আমেরিকান।